নিটিং এর ইতিহাস?

নিটিং
নিটিং

হস্তচালিত নিটিং এর ইতিহাসঃ

কোথায় এবং কখন হস্তচালিত নিটিং এর কলাকৌশল শুরু হয়েছিল তা সঠিকভাবে আজ জানা যায় নি। তবে এটা ধারণা করা হয় প্রাচীন ইংরেজি ভাষার শব্দ সেনিথান (Cnyttan) হতে নিটিং শব্দটির উৎপত্তি হয়েছে। আসল সংস্কৃত শব্দটি নায়াটি হতে এসেছে।

ইয়েল ইউনিভার্সিটি (Yale University)  এবং ফ্রান্স খোদাই বা মুদ্রালিপিকরণ একাডেমি প্রত্নতাত্ত্বিক আবিষ্কারের মাধ্যমে সুনির্দিষ্টভাবে প্রমাণ করে যে, খ্রিস্টপূর্ব ২৫৬ তে হস্তচালিত নিটিং এর প্রচলন শুরু হয়। সিরিয়ার ধ্বংসপ্রাপ্ত একটি শহরে ৩ টুকরা নিটেড কাপড় গিয়েছিল বলে সিরিয়া দাবি করে। উক্ত শহরে নাম ছিল ডুরা-ইউরোপস (Dura-Europos)। ঐ টুকরা গুলো উলের তৈরি ছিল।

কিন্তু এটা জানা যায় নি যে, সিরিয়াতেই প্রথম হস্তচালিত নিটিং শুরু হয়েছিল নাকি উক্ত টুকরাগুলো অন্য কোন দেশ থেকে আনা হয়েছিল।

প্রাচীন ধরনের নিটিং বলতে আবর দেশের নিটিং কে বুঝায়, যা উত্তর আফ্রিকাতে পরে বিস্তার লাভ করে। আরব দেশসমূহ থেকে পরে ইউরোপে নিটিং এর বিস্তার লাভ ঘটে। 

নিটেড মোজা খুব ভাল অবস্থায় মিসরের সমাধি স্থল থেকে আবিষ্কার করা হয়েছে। প্রত্নতত্ত্ববিদগন একটি সাধারণ তারিখ ৩য় হতে ৬ষ্ঠ শতাব্দী প্রদান করেন। তখন মিসরের খ্রিস্টান সম্প্রদায়গন পিরামিড ও স্ফিংস (Pyramids and sphinx) এর মাটিতে এই নিডেড মেজা তৈরি করতো। 

নিউইয়র্ক শহরে মেট্রোপলিটন আর্ট মিউজিয়াম এ এক সাধারণ নিটেড কাপড়ের নমুনা আছে যা ১২ তম শতাব্দী হতে ১৩ তম শতাব্দীর বলে ধারণা করা হয়। হস্তচালিত নিটিং এর ইতিহাস বহু পুরাতন যা সঠিকভাবে জানা যায় নি। তবে আরব দেশ হতে ইউরোপে প্রসার ঘটেছে।

নিটিং মেশিন এর ইতিহাস?

নিটিং কোথা হতে এবং কখন উৎপত্তি হয়েছে তার ইতিহাস এখনো অস্পষ্ট। তবে ১৭৬৯ সালে প্রথম নিটিং মেশিন ব্যবহার করে কাপড় বুনানো হয়েছিল। তখন টেনসিন ব্যবহার করে লুপ গঠন করা হত যা আজও প্রচলিত আছে।

উইলিয়াম লি একজন ধর্মযাজক প্রথম তিনি প্রথম নিটিং মেশিন আবিষ্কার করেন। পরবর্তীতে ফ্রান্স ও আফ্রিকাতে দুটি প্যার্টান তৈরি করা হয়। পরে টর্নমাউন্টেড নামক জনৈক ইংরেজ অটোমেটিক নিটিং মেশিন আবিষ্কার করেন।

১৭৯৮ সালে ফ্রান্সে প্রথম সার্কুলার নিটিং মেশিন আবিস্কৃত হয়। পরবর্তীতে ল্যাচ নিডেল আবিষ্কারের ফলে সর্বপ্রথম ফেন্সি ডিজাইন তৈরি করা হয়। ধীরে ধীরে এই মেশিনের জনপ্রিয়তা বাড়তে থাকার ফলে বিভিন্ন ধরনের সার্কুলার নিটিং মেশিনের আবিষ্কার ও ব্যবহার শুরু হয়।

বর্তমানে বহুলভাবে ব্যবহৃত নিটিং মেশিনগুলো মধ্যে নিম্নলিখিত মেশিনগুলো প্রধান ভূমিকা পালন করছেঃ

  • সার্কুলার নিটিং মেশিন (Circular Knitting machine)
  • ডায়াল সিলিন্ডার নিটিং মেশিন (Dial cylinder knitting machine)
  • ডাবল সিলিন্ডার নিটিং মেশিন (Sinker wheel knitting machine)
  • ফুট ওয়্যার নিটিং মেশিন (Foot wear knitting machine) 

নিটিং এর ইতিহাস?

সাম্প্রতিক বছরগুলোতে নিটিং উইভিং এর প্রতি নতুন চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে। বর্তমানে নিটিং এর পূরানো শিল্প যান্ত্রিককতায় রুপ নিয়েছে এবং যার ফলে উইভিং এর চেয়ে একটি নিটিং দ্রুত প্রক্রিয়াশীল হয়ে। Anslo Saxon & Cnylton শব্দ হতে আসা এই শব্দটি ১৫০০ শতাব্দীর শেষ দিকে ব্যবহৃত হতো। 

পরবর্তীতে এই ট্রেডটি হোসিয়ারী নামে সুপ্রতিষ্ঠিত হয়। ১৫৮৯ সালে উইলিয়াম লি প্রথম নিটিং মেশিন উদ্ভাবন করেন। লি ইংল্যান্ডে একটি পেটেন্ট না পেয়ে নিরাশ হয়ে ফ্রান্স চলে যান। সেখানে ১৬১০ সালে তার উদ্ভাবিত মেশিনটির একটি পেটেন্ট অনুমোদন পান।

ইহা আধুনিক নিটিং মেশিনের ভিত প্রতিষ্ঠা করে। বৈশিষ্ট্যগত দিক থেকে নিটিং কাপড় বয়ন কাপড় থেকে সম্পূর্ণ আলাদা। প্রাকৃতিক ফাইবার হতে নিটিংকৃত কাপড়ের আবেদন ছিল সীমিত। টেকচারকৃত কৃত্রিম সুতার আবিস্কারের ফলে নিটিং কাপড়ের চাহিদার সীমা ছাড়িয়ে যায়। 

প্রকৃতপক্ষে পর্যায়ক্রমে কৃত্রিম ফাইবার, টেকচারাইজিং ও  নিটিং এর উন্নয়নের ফলে রাসায়নিকভাবে ভিতকৃত (Chemically based) নতুন শিল্প বিপ্লবের সূচনা হয়।
Next Post Previous Post