নিটেড কাপড় কি | নিটেড কাপড় তৈরির নিয়ম

নিটেড কাপড় কি?

নিটিং মেশিনের সাহায্যে কতগুলো সুই এর মাধ্যমে লুপ তৈরি করে যে কাপড় তৈরি করা হয় তাকে নিটেড কাপড় বলে। নিটেড ফেব্রিক খুব নরম হয়। 

নিটেড কাপড় বুনন
নিটেড কাপড়

আর এ কাপড় দৈর্ঘ্য কিংবা প্রস্থ বরাবর টান দিলে প্রসারিত হয়। এ কাপড়ের প্রসারণ ও সংকোচন ক্ষমতা খুব বেশি। নিটেড কাপড়ে সাধারণত কম পাকের সুতা ব্যবহার করা হয়। 

নিটেড কাপড় তৈরির ধাপ?

  • গ্রে ফেব্রিক ইন্সপেকশন 
  • স্টিচিং
  • শিয়ারিং বা ক্রোপিং 
  • ব্রাশিং
  • সিনজিং
  • ডিসাইজিং
  • স্কাওয়ারিং 
  • ব্লিচিং 
  • সাওয়ারিং
  • ওয়াশিং 
  • ড্রাইং
  • মার্সেরাইজিং
  • হিট সেটিং
  • ডাইং
  • আফটার ট্রিটমেন্ট
  • প্রিন্টিং
  • ফিক্সিং
  • কিউরিং
  • সানফোরাইজিং
  • কমপ্যাক্টিং
  • ডিহাইড্রেশন বা ডি-ওয়াটারিং
  • ক্যালেল্ডারিং
  • স্টেনটারিং
  • ফিনিশিং 
  • ফোল্ডিং/রোলিং 
  • ইন্সপেকশন 
  • প্যাকিং

গ্রে ফেব্রিক ইন্সপেকশন কি?

তাঁত ও নিটিং মেশিন থেকে কাপড় নামানোর পর ইন্সপেকশন টেবিলে উৎপাদিত কাপড় পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এখানে মেরামতযোগ্য কাপড় মেরামত করা হয় এবং মেরামতের অযোগ্য বা অধিক ত্রুটিযুক্ত কাপড় বাদ দিয়ে ত্রুটিমুক্ত কাপড় নির্বাচন করা হয়। 

স্টিচিং কি?

তাঁত ও নিটিং মেশিন থেকে প্রাপ্ত কাপড় বেশি দৈর্ঘ্যের হয় না। এ কাপড়কে ওয়েট প্রসেসিং এর সুবিধার জন্য জোড়া দেয়া হয়। এভাবে একটি কাপড়ের সাথে অন্য একটি কাপড়কে সেলাই করে জোড়া দেওয়াকে স্টিচিং বলে। স্টিচিং এর ফলে কাপড় অনেক দৈর্ঘ্য বিশিষ্ট হয় এবং ওয়েট প্রসেসিং এ সুবিধা হয়। 

শিয়ারিং বা ক্রোপিং কি?

গ্রে কাপড়ের পৃষ্ঠে ছেঁড়া সুতা লেগে থাকে বা টানা ও পড়েন সুতার ছেঁড়া মাথা ঝুলে থাকে। এগুলো কাঁচি বা ব্লেডের সাহায্যে কেটে দূর করার প্রক্রিয়াই হল শিয়ারিং বা ক্রোপিং।

ব্রাশিং কি?

তাঁত হতে কাপড় সংগ্রহের পর কাপড়ের পৃষ্ঠে লেগে থাকা ধুলাবালি, ক্ষুদ্র আঁশ প্রভৃতি দূর করা ও কাপড়ের গায়ে শায়িত প্রজেক্টিং ফাইবার দাঁড় করানোর জন্য এবং অন্যান্য আলগা অপদ্রব্য সিনজিং করার পূর্বে ব্রাশের সাহায্যে দূর করতে ব্রাশিং করা হয়। 

সিনজিং কি?

গ্রে কাপড়ের পৃষ্ঠে অবস্থিত যে সমস্ত প্রজেক্টিং ফাইবার, হেয়ারিং ফাইবার এবং ক্ষুদ্র ক্ষুদ্র সুতার মাথা বেরিয়ে থাকে তা পুড়িয়ে ফেলার পদ্ধতিই হল সিনজিং। 

সিনজিং এর ফলে কাপড় মসৃণ, সুষম ও পরিষ্কার হয়। এতে কাপড়ের উজ্জ্বলতাও বেড়ে যায়। 

ডিসাইজিং কি?

সাইজিং এর সময় টানা সুতায় প্রয়োগকৃত স্টার্চ জাতীয় পদার্থকে যে রাসায়নিক পদ্ধতির সাহায্যে দূর করা হয় তাকে ডিসাইজিং বলে। 

ডিসাইজিং এর ফলে কাপড়ের শোষণ ক্ষমতা বৃদ্ধি পায়। এতে ওয়েট প্রসেসিং এর সময়, শ্রম, রং ও রসায়ন কম লাগে। 

স্কাওয়ারিং কি?

এ পদ্ধতির সাহায্যে কাপড় হতে তৈল, চর্বি, মোম, গ্রিজ ও অন্যান্য অপদ্রব্য দূর করা হয়। গ্রে কাপড়কে অ্যালকালি বা ক্ষার জাতীয় পদার্থ ও ডিটারজেন্ট দ্বারা ট্রিটমেন্ট করা হলে এ সকল অপদ্রব্য দূর করা হয়। 

যার ফলে কাপড়ের শোষণ ক্ষমতা অনেক বৃদ্ধি পায় ও কাপড় পরিষ্কার করা হয় এবং পরবর্তী প্রসেসের উপযোগী হয়।

ব্লিচিং কি?

ব্লিচিং প্রক্রিয়ায় গ্রে কাপড় বা সুতা হতে প্রাকৃতিক রং জাতীয় পদার্থ দূর করা হয়। যার ফলে সুতা বা কাপড় ধবধবে সাদা হয় এবং শোষণ ক্ষমতা বৃদ্ধি পায়। ফলে পরবর্তীতে ডাইং ও প্রিন্টিং প্রসেসের উপযোগী হয়।

সাওয়ারিং কি?

পূর্ববর্তী প্রক্রিয়ায় অ্যালকালি ট্রিটমেন্ট করা কাপড়কে পাতলা অ্যাসিডের জলীয় দ্রবণে প্রশমিত করার পদ্ধতিকে সাওয়ারিং বলে। আর এখানে অ্যাসিড হিসেবে পাতলা হাইড্রোক্লোরিক অ্যাসিড বা সালফিউরিক অ্যাসিড (১%) ব্যবহৃত হয়।

ওয়াশিং কি?

প্রত্যেকটি কেমিক্যাল প্রসেসের পর পরই কাপড় বা সুতাকে গরম বা ঠাণ্ডা পানি সহযোগে ধৌত করা হয়। আর এ প্রক্রিয়াই ওয়াশিং। কখনও কখনও অ্যাসিড বা সোপ সোডা দ্রবণ দ্বারাও ওয়াশিং করা হয়। 

অর্থাৎ যে প্রক্রিয়ার সাহায্যে কাপড় থেকে আলগা রং, অতিরিক্ত কেমিক্যাল ও অপদ্রব্য প্রভৃতি দূর করা হয় তাকে ওয়াশিং বলে।

ড্রাইং কি?

ভেজা কাপড়কে ঝুলিয়ে রেখে বা রোদে মেলে বা মেশিনের সাহায্যে শুকানোর পদ্ধতিই ড্রাইং।

মার্সেরাইজিং কি?

এ প্রক্রিয়ায় কটন সুতা কাপড়ের টান টান অবস্থায় কম তাপমাত্রায় ৪৫°-৫৫° TW এ কস্টিক সোডার (NaOH) দ্রবণের ভেতর দিয়ে অতিক্রম করানো হয়। 

যার ফলে সুতা বা কাপড় কতগুলো বিশেষ গুণের অধিকারী হয়। আর এর মধ্যে উজ্জ্বলতা, শোষণ ক্ষমতা ও শক্তি বৃদ্ধি অন্যতম। 

হিট সেটিং কি?

থার্মোপ্লাস্টিক ফাইবার যেমন নাইলন, পলিয়েস্টার, অ্যাক্রাইলিক ইত্যাদি এর মেলটিং পয়েন্ট কম অথচ এদেরকে হাইড্রোফোবিক স্বভাবের কারণে উচ্চ তাপমাত্রায় ডাইং বা ডাই ফিক্সেশন করা হয়। এতে উপরে উল্লেখিত প্রক্রিয়া করার সময় কাপড় কুঁচকে যেতে পারে বা স্থান বিশেষে কেক ফরম (Cake form) করতে পারে। যার ফলে ডাইং ও দৃঢ় হওয়ার কারণে ব্যবহারের উপযোগী হ্রাস পায়। 

আর এ সকল ত্রুটি দূরীকরণের লক্ষ্যে থার্মোপ্লাস্টিক ফাইবার তৈরি কাপড়কে উচ্চতাপ সহনীয় করার নিমিত্তে ডাইং বা ডাই ফিক্সেশন করার পূর্বেই স্টীম বা শুল্ক তাপ সহযোগে মেল্টিং পয়েন্টের কাছাকাছি অল্প মাত্রায় কিছু সময়ের জন্য ৩-৫ মিনিটে প্রয়োগ করা হয়। আর একেই হিট সেটিং বলে।

ডাইং কি?

রং দ্রবণে কাপড় বা সুতাকে ডুবিয়ে বা চালনা করে সম্পূর্ণভাবে রঞ্জিত করাই ডাইং। আঁশের প্রকৃতি অনুসারে কাপড় বা সুতায় বিভিন্ন ডাই ব্যবহার করা হয়। 

আফটার ট্রিটমেন্ট কি?

ডাই যাতে কাপড়ের মধ্যে স্থায়ী হয় বা আলগা রং কাপড়ের পৃষ্ঠ হতে দূর হয়। সেজন্য কাপড়ে ডাইং এর পর বিভিন্ন কেমিক্যাল সহযোগে যে ট্রিটমেন্ট করা হয় তাকে আফটার ট্রিটমেন্ট বলে।

প্রিন্টিং কি?

কাপড়ের নির্দিষ্ট স্থানগুলোতে ডিজাইন অনুসারে রং ফুটিয়ে তোলার প্রক্রিয়াকে প্রিন্টিং বলে। প্রিন্টিং এর ফলে কাপড় আর্কষণীয় ও সুন্দর। 

ফিক্সিং কি?

প্রিন্টিং করা কাপড়কে বিভিন্ন তাপমাত্রায় স্টীম বা শুল্ক তাপে প্রক্রিয়াকরণ করে রং কে স্থায়ী করার প্রক্রিয়াকে ফিক্সিং কি বলে। যেমন- স্টীমিং, কিউরিং, থার্মোসোলিং ইত্যাদি। 

কিউরিং কি?

এ পদ্ধতিতে শুধুমাত্র পিগমেন্ট ডাইং ও প্রিন্টিং এর জন্য প্রযোজ্য। এটিও এক ধরনের রং স্থায়ীকরণ। যে প্রক্রিয়ায় কাপড়কে একটি উপযোগী চেম্বারের মধ্যে অল্প সময়ের জন্য শুল্ক তাপে মেলে ধরা হয় তাকে কিউরিং বলে। 

কিউরিং এর ফলে কাপড়ে রং ফিক্সড করার জন্য ব্যবহৃত বাউন্ডার কিংবা প্রয়োজনে ফিক্সচারের সহযোগে পলিমারাইজড হয়ে স্থায়ীভাবে কাপড়ের গায়ে লেগে থাকে। 

সানফোরাইজিং কি?

বাজারজাত করার পর কাপড় যাতে পরবর্তী ওয়াশিং ও লন্ড্রিং এর ফলে আর সংকোচন না হয়। সে লক্ষ্যে বাজারজাতের পূর্বেই কাপড়ে মেকানিক্যালি ও তাপ সহযোগে প্রয়োজনীয় পরিমাণ সংকোচন করা হয়। আর এ প্রক্রিয়াকে সানফোরাইজিং বলে। এটি একটি মেকানিক্যাল অ্যান্টিশ্রিংকেজ ফিনিশ।

কমপ্যাক্টিং কি?

নিটেড কাপড় ডায়মেনশনালি স্ট্যাবল নয়। ওয়েট প্রসেসিং এর বিভিন্ন ধাপে টান এর ফলে কাপড়ের দৈর্ঘ্য বা প্রস্থ বা উভয়দিকে প্রসারিত হয়ে জিএসএম হ্রাস পায়। 

কাপড়ের দৈর্ঘ্যে, প্রস্থে খাপিয়ে নির্দিষ্ট জিএসএম এ আনয়ন করার প্রক্রিয়াকে কমপ্যাক্টিং বলে।

ডিহাইড্রেশন বা ডি-ওয়াটারিং কি?

ওয়েট প্রসেসিং এর পর কাপড় হতে অতিরিক্ত পানি অপসারণ করার যান্ত্রিক প্রক্রিয়াকে ডিহাইড্রেশন বা ডি-ওয়াটারিং বলে।

ক্যালেল্ডারিং কি?

যে পদ্ধতির মাধ্যমে কাপড়কে কতগুলো রোলার বা বোলের মধ্যে দিয়ে আর্দ্রতা, চাপ ও তাপ প্রয়োগে কাপড়ে অবস্থিত সুতাকে চ্যাপ্টা করার মাধ্যমে অধিকতর নিকটবর্তী করা হয়। এবং যার ফলে কাপড়ের চাকচিক্যতা ও মসৃণতা বৃদ্ধি পায় তাকে ক্যালেন্ডারিং বলে। 

সাধারণত সব ধরনের কাপড়েই ক্যালেন্ডারিং করা হয়। বিশেষ করে কটন, লিনেন, রেয়ন এবং সিল্ক কাপড়ের ক্ষেত্রে এ প্রক্রিয়াটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ। 

স্টেনটারিং কি?

কাপড়কে বিভিন্ন ওয়েট প্রসেসিং প্রক্রিয়ার ফলে এর বহর কমে যায়। কাজেই কাপড়ের নির্দিষ্ট বহর পুনরুদ্ধার এর জন্য যে প্রক্রিয়া করা হয় তাকে স্টেনটারিং বলে। এ প্রক্রিয়ায় কাপড় ড্রাইংও করা হয়। 

আবার এখানে ক্রেতার চাহিদা অনুযায়ী বিভিন্ন ফিনিশিং দ্রব্য প্রয়োগ করা যায়। যেমন- সফট ফিনিশিং, হার্ড ফিনিশ, স্টিপ ফিনিশ ইত্যাদি।

ফিনিশিং কি?

রং করা, ছাপ দেয়া বা সাদা কাপড়কে বিভিন্ন উদ্দেশ্য সাধনের জন্য ফিনিশিং করা হয়। ফিনিশিং রাসায়নিক বা যান্ত্রিক বা উভয়ই হতে পারে।

আর এ প্রক্রিয়ায় কাপড়ের উজ্জ্বলতা বৃদ্ধি পায় ও কাপড়কে ব্যবহার উপযোগী বা বিশেষ ব্যবহার উপযোগী করা হয়। 

ফোল্ডিং/রোলিং কি?

কাপড়কে বাজারজাত করার জন্য ভাঁজ বা রোল করাকে ফোল্ডিং বা রোলিং বলে।

ইন্সপেকশন কি?

ফিনিশিং করা কাপড়ে কোন ত্রুটি বিচ্যুতি আছে কি না তা দেখার জন্য ইন্সপেকশন করা হয়। 

ইন্সপেকশন রিপিয়ারিংযোগ্য কাপড়কে রিপিয়ারিং করা হয়। এবং রিপেয়ারিং অযোগ্য কাপড়কে বাদ দেয়া হয়।

প্যাকিং কি?

পরিবহনের সুবিধা ও বাহ্যিক ধুলাবালি ও পানির ক্ষতি থেকে কাপড়কে রক্ষার জন্য পলিপ্যাক বা কার্টনে প্যাকিং করা হয়। 
Next Post Previous Post