হাইড্রোজেন পারঅক্সাইড ব্লিচিং এ প্রভাববিস্তারকারী বিষয়সমূহ কি কি?

হাইড্রোজেন পারঅক্সাইড ব্লিচিং এ প্রভাববিস্তারকারী বিষয়সমূহ?

  • তাপমাত্রার প্রভাব (Effect of Temperature)
  • প্রভাবকের প্রভাব (Effect of Catalyst)
  • স্টাবিলাইজারের প্রভাব (Effect of stablizer)
  • অ্যালকালির প্রভাব (Effect of Alkali)
  • কটন ইমপিউরিটিসের প্রভাব (Affect of cotton impurities)
  • পানির প্রভাব (Affect of water)

তাপমাত্রার প্রভাব (Effect of Temperature)

তাপমাত্রা বৃদ্ধির সাথে হাইড্রোজেন পারঅক্সাইডের স্থিতিশীলতা হ্রাস পায়। হাইড্রোজেন পারঅক্সাইড দ্বারা ৪০° C এর নিচে ব্লিচিং করা হলে সময় খুব বেশি লাগে। বাণিজ্যিকভাবে সাধারণত তাপমাত্রা ৯০° C হতে ১০০° C এ রাখা উত্তম। তবে সাবধানতার সহিত ১১০° সে. তাপমাত্রায় এক ঘন্টা ব্লিচিং করা যায়।

কিন্তু যখন প্রেসারযুক্ত মেশিনে ব্লিচিং করা হয় তখন তাপমাত্রা ১২০° হতে ১৩০° পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে। তবে এ অবস্থা ২০ মিনিটের বেশি রাখা উচিত নয়। কেননা কটন শক্তি হারিয়ে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।
স্টাবিলাইজার ছাড়া ব্লিচিং
স্টাবিলাইজার ছাড়া ব্লিচিং

প্রভাবকের প্রভাব (Effect of Catalyst)

হাইড্রোজেন পারঅক্সাইড বিভিন্ন ধাতুর যেমনঃ কপার জিংক, ক্রোমিয়াম ইত্যাদি বা ধাতুর অক্সাইডকে প্রভাবক হিসাবে ব্যবহার করলে তা হাইড্রোজেন পারঅক্সাইডকে ধ্বংস করে। ব্লিচিং এ ব্যবহৃত পানিতে ধাতু বা ধাতুর অক্সাইড থাকতে পারে, যা অক্সিজেন জেনারেশনের গতিকে ত্বরান্বিত করে।

2H2O2          ⇀        2H2O+O2
              cu, Zn, Cr

এ বিক্রিয়ার ফলে উৎপন্ন অক্সিজেনের কোন ব্লিচিং ক্ষমতা নাই, তাই অক্সিজেন জেনারেশন বন্ধ করতে হলে স্ট্যাবিলাইজার ব্যবহার করা হয়। 

স্টাবিলাইজারের প্রভাব (Effect of stablizer)

ব্লিচিং শক্তিকে নষ্ট করা থেকে রক্ষা করার জন্য স্ট্যাবিলাইজার হিসাবে সোডিয়াম সিলিকেট ব্যবহার করা হয়। যা দ্রবণে অক্সিজেস জেনারেশন বন্ধ করে। ইহা ধাতু বা ধাতুর অক্সাইডের সাথে কোন বিক্রিয়া না করে তাদের সাথে মিলিত হয়ে একটি জটিল যৌগ তৈরি করে। 
স্টাবিলাইজারসহ ব্লিচিং
স্টাবিলাইজারসহ ব্লিচিং
যার ফলে দ্রবণে অক্সিজেন জেনারেশন বন্ধ হয় অর্থাৎ প্রভাবক হাইড্রোজেন পারঅক্সাইডকে নষ্ট করতে পারে না এবং সঠিকভাবে ব্লিচিং হয়। এছাড়া ইহা দ্রবণের পিএইচ ঠিক রাখার কাজে ব্যবহৃত হয়। নিচে কয়েকটি স্ট্যাবিলাইজারের উদাহরণ দেওয়া হলঃ
  • সোডিয়াম সিলিকেট
  • সোয়াবিন প্রোটিন
  • ট্রাইসোডিয়াম ফসফেট
  • টেট্রা সোডিয়াম ফসফেট
  • জিলাটিন
  • কটন ইমপিউরিটিস ইত্যাদি। 

অ্যালকালির প্রভাব (Effect of Alkali)

অ্যাসিড দ্রবণে হাইড্রোজেন পারঅক্সাইড সেলুলোজ ফাইবারের উপর ভালভাবে ব্লিচিং ক্রিয়া করতে পারে না। কারণ ইহাতে পার হাইড্রোক্সিল আয়ন (HO2) বিমুক্ত হওয়া খুব ধীরগতিতে হয়। আবার অধিক পরিমাণ অ্যালকালি ব্যবহার করলে হাইড্রোজেন পারঅক্সাইড ভেঙ্গে অক্সিজেন বিমুক্ত করে। 

আর তাই ক্ষারীয় পরিবেশে হাইড্রোজেন পারঅক্সাইড কার্যকরী ব্লিচিং এজেন্ট হিসেবে কাজ করে। এখানে দ্রবণের পিএইচ ৯.৫ হতে ১০.২ রাখা হয়। 

কটন ইমপিউরিটিসের প্রভাব (Affect of cotton impurities)

কটনের মধ্যে যে সকল অপদ্রব্য থাকে তা হাইড্রোজেন পারঅক্সাইডের স্থিতিশীলতা বৃদ্ধি করতে সাহায্য করে। যার ফলে হাইড্রোজেন পারঅক্সাইড ভেঙ্গে যায় না এবং ভাল ব্লিচিং হয়। এখানেই ইমপিউরিটিস (অপদ্রব্য) স্ট্যাবিলাইজার হিসেবে কাজ করে। 

তাই কটনের যদি বেশি ইমপিউরিটিস না থাকে তবে স্কোরিং না করাই ভাল। আর যদি স্কাওয়ারিং খুব বেশি প্রয়োজন হয় তবে কম ঘনত্বের অ্যালকালি ব্যবহার করা যেতে পারে। অথবা স্কাওয়ারিং ব্লিচিং একই সাথে করা যায়। 

পানির প্রভাব (Affect of water)

ব্লিচিং দ্রবণে যাতে সোডিয়াম সিলিকেট (স্টাবিলাইজার) কাজ করতে পারে। সেজন্য কিছু পরিমাণ ম্যাগনেসিয়াম লবণের প্রয়োজন হয়। আর তাই ২০ হতে ৭০ খরতা পানি ব্যবহার করা ভাল। যদি মৃদু পানি ব্যবহার করা হয় তবে ০.১ হতে ০.২ গ্রাম ম্যাগনেশিয়াম সালফেট যোগ করা হয়। 
Next Post Previous Post