উৎপাদন ব্যয় হিসেব কি | উৎপাদন ব্যয় হিসেবের গুরুত্ব ও সুবিধা

উৎপাদন ব্যয় হিসেব কি?

কোন দ্রব্য বা সেবা সংগ্রহের বিনিময়ে যে অর্থ প্রদান করা হয়, তাকে ব্যয় (Cost) বলে। অর্থাৎ যেকোন ধরনের দ্রব্য ও সেবা অর্জনের জন্য যে মূলধন নির্গত হয়, তাই হল ব্যয়। অন্যভাবে বলা যায় যে, দীর্ঘকালীন বা স্বল্পকালীন সুবিধা ভোগের উদ্দেশ্যে যে দ্রব্য বা সেবা অর্জন করা হয় এবং তার জন্য যে মূল্য দিতে হয়, তাকেই ব্যয় বলে। 

উৎপাদন ব্যয় হিসেব
উৎপাদন ব্যয় হিসেব
উৎপাদন ব্যয় হিসেব বলতে ব্যয় ও সংশ্লিষ্ট অন্যান্য তথ্যের এরুপ লিপিবদ্ধকরণ, শ্রেণিবিভাগকরণ, বিশ্লেষণ ও উপস্থাপন প্রক্রিয়াকে বুঝায়, যা কোন পণ্যের একক প্রতি উৎপাদন ব্যয় নির্ণয়সহ কোন কাজের মোট ব্যয় নির্ণয় করে এবং ও সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য সরবরাহ করে ব্যবস্থাপনাকে সঠিক সিদ্ধান্ত গ্রহণে সহায়তা করে।

উৎপাদন ব্যয় হিসেবের গুরুত্ব ও সুবিধা?

  • ব্যয় নির্ধারণ
  • ব্যয় নিয়ন্ত্রণ 
  • পণ্য বা সেবার তুলনাকরণ
  • উৎপাদিত পণ্য বা সেবার মূল্য নির্ধারণ
  • চুড়ান্ত হিসেব প্রণয়ন
  • দক্ষতা যাচাই 
  • বাজেট প্রণয়ন
  • ক্রেতাসাধারণের সুবিধা 
  • সরকারের সুবিধা 
  • অন্যান্য সুবিধা 

ব্যয় নির্ধারণ

উৎপাদন ব্যয় হিসেবের মাধ্যমে প্রতিটি পণ্য বা সেবার মোট ব্যয় এবং একক প্রতি ব্যয় নির্ণয় করা সম্ভব হয়।

ব্যয় নিয়ন্ত্রণ

উৎপাদন ব্যয় হিসেব যাবতীয় ব্যয় কার্য পুনঃনির্ধারিত প্রমাণ ব্যয় হিসেবের সাথে তুলনা করে সম্পাদিত হয় বিধায় এখানে সবসময়ই ব্যয় নিয়ন্ত্রিত পর্যায় থেকে যায়। 

পণ্য বা সেবার তুলনাকরণ

উৎপাদন ব্যয় হিসাব ব্যবস্থায় যেহেতু সকল ব্যয় সম্পর্কিত তথ্যাদি যথাযথভাবে সংরক্ষণ করা হয়। তাই এই হিসাবের মাধ্যমে বিভিন্ন পণ্যের মধ্যে উৎপাদন ব্যয়, মূল্য, লাভ ইত্যাদি বিষয়ে তুলনা করা সম্ভব হয়। যার ফলে অধিক লাভজনক পণ্য বা সেবার ক্ষেত্রেও প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া যায়।

উৎপাদিত পণ্য বা সেবার মূল্য নির্ধারণ

এ হিসেব ব্যবস্থায় উৎপাদিত পণ্য বা সেবার সাথে সম্পর্কিত যাবতীয় ব্যয়ের হিসাব রাখা হয়। যার সাহায্যে পণ্য বা সেবার প্রতিযোগিতামূলক মূল্য নির্ধারণ সম্ভব হয়। 

চুড়ান্ত হিসেব প্রণয়ন

উৎপাদন ব্যয় হিসেবে কাঁচামাল তৈরি, পণ্য, চলছে কার্য ইত্যাদির বিস্তারিত হিসাব রাখা হয় বলে চূড়ান্ত হিসেব তৈরি ও লাভক্ষতি নির্ণয় করা সহজ হয়। 

দক্ষতা যাচাই

ব্যয় কেন্দ্র, বিভাগ কিংবা বিভিন্ন শ্রেণীবিভাগ কাজের ক্ষেত্রে কর্ম নিযুক্ত শ্রমিক-কর্মচারীদের দায়িত্ব-কর্তব্য উৎপাদন ব্যয় হিসাবের সুনির্দিষ্টভাবে বঞ্চিত থাকে। যার ফলে পরবর্তীতে তাদের দক্ষতা যাচাই করা সম্ভব হয়।

বাজেট প্রণয়ন

পণ্য ও সেবা সম্পর্কিত যাবতীয় তথ্যাদি বিদ্যমান থাকার কারণে সেগুলো সাহায্যে প্রয়োজনীয় ভবিষ্যৎ পরিকল্পনা প্রণয়ন করা সহজ হয়। 

ক্রেতাসাধারণের সুবিধা

উৎপাদন ব্যয় হিসাব ব্যবস্থার কারণে পণ্য বা সেবার প্রকৃত উৎপাদন ব্যয় নির্ণয়ের সাথে সাথে পণ্যের উচিত বা ন্যায্য মূল্য নির্ধারণ করা সম্ভব হয়। যার ফলে ক্রেতাসাধারণ ন্যায্য মূল্যে ভাল মানের পণ্য ক্রয় করতে সক্ষম হয়। 

সরকারের সুবিধা

সরকার সাধারণত ব্যয় তথ্যের উপর নির্ভর করে পণ্যের মূল্য, ন্যুনতম মজুরি ইত্যাদি নির্ধারণ ও নিয়ন্ত্রণ করে থাকে। এতদসংক্রান্ত সমস্যার সমাধানকল্পে প্রয়োজনীয় তথ্যাবলী সরকার উৎপাদন ব্যয় হিসাবের মাধ্যমে সংগ্রহ করে থাকে। 

অন্যান্য সুবিধা

উপযুক্ত বিষয়গুলো ছাড়াও আগ্রহী কোন ক্রেতার চাহিদা বা ফরমায়েশ অনুযায়ী টেন্ডার মূল্য নিরূপণ, শ্রমিকসংঘকে বিনিয়োগকারীদের প্রয়োজনীয় তথ্য প্রদান ইত্যাদি ক্ষেত্রেও উৎপাদন ব্যয় হিসাবের গুরুত্ব ও সুবিধা অপরিসীম। 

উৎপাদন ব্যয়ের উপর প্রভাব বিস্তারকারী বিষয়সমূহ?

টেক্সটাইল শিল্পে উৎপাদন ব্যয়ের ওপর বিভিন্ন ধরনের প্রভাব বিস্তারকারী বিষয় রয়েছে। তার মধ্যে কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হলঃ
  • কাপড় পরিচিত বা ফেব্রিকেশন
  • সাইজ নির্ধারণ
  • কাপড়ের কনজাম্পশন
  • কাপড়ের রং
  • উৎপাদন বা তৈরির খরচ
  • ট্রিমিংস এবং অ্যাক্সেসরিজ
  • প্রিন্ট, এমব্রয়ডারি এবং ওয়াশ
  • টেস্ট ও ইন্সপেকশন প্রক্রিয়া
  • অর্ডারের পরিমাণ 

কাপড় পরিচিত বা ফেব্রিকেশন

কাপড় উৎপাদনের পূর্বে অবশ্যই বায়ারের নিকট হতে কাপড় সম্পর্কিত যাবতীয় তথ্য একজন মার্চেন্ডাইজারকে সঠিকভাবে লিপিবদ্ধ করতে হবে। 
উৎপাদন ব্যয় হিসেব
উৎপাদন ব্যয় হিসেব
যেমনঃ ওভেন কাপড়ের ক্ষেত্রে ১০০% কটন ডেনিম, টুইল ৩/১, ডায়মন্ড ইত্যাদি এবং নিট কাপড়ের ক্ষেত্রে জার্সি, পিকু ইত্যাদি। 

সাইজ নির্ধারণ

উৎপাদন ব্যয় হিসাব করার জন্য অর্ডারকৃত কাপড়ের সাইজ, স্পেসিফিকেশন ভালভাবে জেনে নেওয়া বাঞ্ছনীয়। 

কাপড়ের কনজাম্পশন

কনজামশন অর্থ হল ব্যয়। অর্থাৎ একটি গার্মেন্টস তৈরি করতে কতটুকু পরিমাণ কাপড়ের প্রয়োজন হয় তার হিসেবকেই কনজাম্পশন বলে। 

এক্ষেত্রে মার্চেন্ডাইজারকে বডির ফেব্রিক, রিব, নেক টেপ, অ্যাপলিক এবং অতিরিক্ত অপচয় কাপড়ের হিসেব করে নিতে হবে। 

কাপড়ের রং

কাপড়ে রং নির্দিষ্ট পরিমাণ গার্মেন্টসের জন্য কি হবে বা কোন কালার কোন কোন সাইজের জন্য কত সংখ্যক হবে উৎপাদন ব্যয়ের ক্ষেত্রে হিসাব করা বাঞ্ছনীয়। 

উৎপাদন বা তৈরির খরচ

সিএম সাধারণত নির্ভর করে মেশিনের প্রয়োজনীয় পরিমাণ উৎপাদন পণ্য ও আউটপুট পণ্যের উপর। কস্ট অব মেকিং অবশ্যই উৎপাদন হিসাবসংক্রান্ত বিভাগকে নির্ধারণ করে দিতে হবে। 

ট্রিমিংস এবং অ্যাক্সেসরিজ

অর্ডার সম্পূর্ণ করার জন্য গার্মেন্টস উৎপাদনে প্রয়োজনীয় সকল ট্রিমিংস এবং অ্যাক্সেসরিজ এর কস্টও হিসেব করে নিতে হবে। 

প্রিন্ট, এমব্রয়ডারি এবং ওয়াশ

বর্তমানে ফ্যাশন সচেতন বিশ্বে প্রায় ৮০ থেকে ৯০ ভাগ বায়ারদের অর্ডারকৃত কাপড়ই প্রিন্ট, এমব্রয়ডারি এবং বিভিন্ন ধরনের ওয়াশের অর্ডার থাকে। উৎপাদন ব্যয়ের ক্ষেত্রে প্রিন্ট, এমব্রয়ডারি ও ওয়াশের কস্ট অনেক বড় ধরনের প্রভাব ফেলে। 

টেস্ট ও ইন্সপেকশন প্রক্রিয়া

সর্বশেষ কস্ট নির্ধারণের পূর্বে মার্চেন্ডাইজারকে ফেব্রিক টেস্ট ও ইন্সপেকশন সম্পর্কিত সকল বিষয়ে বায়ারের সাথে আলোচনা করে ঠিক করে নিতে হবে। কেননা কাপড়ের পরীক্ষা ও ইনস্পেকশন প্রক্রিয়া উৎপাদন ব্যয় এর উপর অনেক ধরনের প্রভাব ফেলে। 

অর্ডারের পরিমাণ

গার্মেন্টস এর মূল্য এবং অর্ডারকৃত পরিমাণের উপর নির্ভর করে বাড়ে কমে। সুতারাং অর্ডারকৃত গার্মেন্টস এর পরিমাণ অবশ্যই একজন মার্চেন্ডাইজারকে হিসেব করে লিপিবদ্ধ করতে হবে। 

উপরোক্ত বিষয়গুলো ছাড়াও জিএসপি সুবিধা, এল/সি পেমেন্ট, কমার্শিয়াল কস্ট, প্রফিট, শিপমেন্ট এর তারিখ ইত্যাদির প্রভাব বিস্তারকারী বিষয়সমূহ উৎপাদন ব্যয়ের উপর প্রভাব বিস্তার করে থাকে। 
Next Post Previous Post