রোলার ক্লিয়ারার কি | রোলার ক্লিয়ারার কত প্রকার ও কি কি

রোলার ক্লিয়ারার কি?

রিং স্পিনিং ফ্রেমের ফ্রন্ট ও মিডেল রোলার পরিষ্কার করার জন্য ক্লিয়ারার ব্যবহার করা হয়। সাধারণত ফ্রন্ট ও মিডেল রোলারই ফাইবারকে ওপেন করে সমান্তরাল একক আঁশের পর্যায়ে নিয়ে আসে। 

রোলার ক্লিয়ারার
রোলার ক্লিয়ারার
যার ফলে খুব ক্ষুদ্র ও ছোট আঁশ ড্রাফটিং জোন থেকে নিচে পড়তে চায়, যা স্টিল রোলারের পৃষ্ঠে জড়াতে থাকে, যার ফলে ভাল ড্রাফটিং ইফেক্ট পাওয়া সম্ভব হয় না। কাজেই রোলারসমূহ সবসময় পরিষ্কার রাখার জন্য রোলার ক্লিয়ারার ব্যবহার করা হয়।

রোলার ক্লিয়ারার কত প্রকার ও কি কি?

রিং ফ্রেমের রোলার ক্লিয়ারারকে দুই ভাগে ভাগ করা যায়ঃ
  • টপ ক্লিয়ারার
  • আন্ডার ক্লিয়ারার 

টপ ক্লিয়ারার কি?

টপ রোল ও অ্যাপ্রোন পরিষ্কার করার জন্য টপ রোলারের উপরে টপ ক্লিয়ারার স্থাপন করা হয়।

টপ ক্লিয়ারার কত প্রকার ও কি কি?

টপ ক্লিয়ারার দুই প্রকারঃ
  • স্থির অথবা বোর্ড ক্লিয়ারার
  • রিভলভিং ক্লিয়ারার

স্থির অথবা বোর্ড ক্লিয়ারার কি?

প্রায় ১ ইঞ্চি মোটা ফ্লাট বোর্ডে ক্লিয়ারার ক্লথ দ্বারা নিচের অংশ জড়ানো থাকে, যা টপ রোলারকে পরিষ্কার করতে থাকে।

রিভলভিং ক্লিয়ারার কি?

রোল সেকশন দৈর্ঘ্য পর্যন্ত লম্বা কাঠের ১_১১/১৬ থেকে ১_৭/৮ ব্যাসবিশিষ্ট কাঠে রোল এর উপরে ক্লিয়ারার ক্লথ দ্বারা জড়ানো। আর এই টপ রোলের সংস্পর্শে থেকে ঘুরতে থাকে এবংডার্ট ও লিন্টকে রোলারের পৃষ্ঠ থেকে তুলে নেয়। এভাবে রিভলভিং ক্লিয়ারার রোলারসমূহকে পরিষ্কার রাখে।

অতিরিক্ত ডার্ট ও লিন্ট জমা হলে ক্লিয়ারার অব্যশই পরিষ্কার করতে হবে নতুবা পুনরায় ক্লিয়ারার থেকে রোলারে ডার্ট ও লিন্ট চলে যাবে।

আন্ডার ক্লিয়ারার কি?

স্টিল রোল ও বটম অ্যাপ্রোন পরিষ্কার করার জন্য আন্ডার ক্লিয়ারার ব্যবহার করা হয়। ইহা সাধারণত ফ্রন্ট রোলারের নিচে ব্যবহার করা হয়। একটি বিশেষ ক্লিয়ারার কভার দ্বারা দুটি কাঠের রোল, যাদের ব্যাস ৭/৮ ইঞ্চি থেকে ১১/১৬ ইঞ্চি। 

ইহা প্রথমত ডার্ট ও কটন লিস্ট বটম ফ্রন্ট রোল থেকে পরিষ্কার করে, তবে ছেঁড়ে যাওয়া সুতার ভাল আঁশের রিবন এই ক্লিয়ারার এর কভারে জড়াতে থাকে। আন্ডার ক্লিয়ারের বিভিন্ন ধরনের কভার ব্যবহার করা হয়। নরম ফ্লানেল এর মতো ওভেন ও বাদামী অথবা নীল ডেমিন কাপড়ও ক্লিয়ারার হিসাবে ব্যবহৃত হয়। 
Next Post Previous Post