স্পিনিং এ সুতা ছিঁড়ে যাওয়ার কারণ ও প্রতিকার?

স্পিনিং এ সুতা ছিঁড়ে যাওয়ার কারণ ও প্রতিকার (Discussion of ends down in spining with their causes and remedies) লেখ?

ডেলিভারি হয়ে যাওয়া প্রায় সমান্তরাল আঁশসমূহ বা সুতা বাটন পর্যন্ত পৌঁছাতে না পারলে অর্থাৎ ববিনে সুতা জড়াতে না পারাই সুতা ছিঁড়ে যাওয়া বা এন্ডস ডাউন (Ends down)৷ রিং ফ্রেমে এ ধরনের ঘটনা ঘটতে পারে বরং সুতা না ছেঁড়াই একটি অলৌকিক বা অস্বাভাবিক ঘটনা৷
স্পিনিং মেশিন
স্পিনিং মেশিন
তবে আধুনিক যুগে অনেক উন্নতমানের রিং ফ্রেম ও ব্যাক প্রসেসকৃত মিল রয়েছে যার রিং স্পিনিং ফ্রেমে সুতা ছেঁড়ার হার খুবই নগণ্য বা নেই বললেই চলে৷
রিং ফ্রেমে সুতা ছেঁড়ার কারণকে প্রধানত দুই ভাগে ভাগ করা যায়৷ যেমনঃ
  • টেকনোলজিক্যাল ক্রটি (Technological fault)
  • মেকানিক্যাল ক্রটি (Mechanical fault)

টেকনোলজিক্যাল ক্রটি (Technological fault)

  • টুইস্ট সঠিক না হলে সুতার টুইস্ট প্রয়োজনের তুলনায় কম বা বেশি হলে সুতা ছেঁড়ার হার বৃদ্ধি পায়৷
  • স্পিন্ডেলের গতি অতিরিক্ত হলে সুতার মানের চেয়ে স্পিন্ডেলের গতি অতিরিক্ত বাড়ানো হলে সুতা ছেঁড়ার হার বৃদ্ধি পায়৷ সুতার টেনশন অতিরিক্ত হবে বিভিন্ন টেকনোলজিক্যাল কারণে সুতার টেনশন বৃদ্ধি পাওয়ার কারণে সুতা ছেঁড়ার হার বৃদ্ধি পায়৷
  • রোলার সেটিং সঠিক না হলে কাছাকাছি অথবা বেশি চওড়া সেটিং এর কারণে সুতা ছেঁড়ার হার বৃদ্ধি পায়৷
  • ব্রেক ড্রাফট সঠিক না হলে কম অথবা বেশি ব্রেক ড্রাফট প্রদানের কারণে সুতা ছেঁড়ার হার বৃদ্ধি পাবে৷
  • খালি ববিনের ব্যাস সঠিক না হলে প্রয়োজনের তুলনায় খালি ববিনের ব্যাস বৃদ্ধি পেলে সুতা ছেঁড়ার হার বৃদ্ধি পাবে৷
  • রোভিং কোথাও মোটা কোথাও চিকন রোভিং এ ক্রটি থাকলে সুতা ছেঁড়ার হার বৃদ্ধি পাবে৷
  • আপেক্ষিক আর্দ্রতা কমবেশি হলে হিউমিডিফিকেশন ব্যবস্থা সঠিক না হলে সুতা ছেঁড়ার হার বৃদ্ধি পাবে৷

মেকানিক্যাল ক্রটি (Mechanical fault)

  • রিং ক্রটিমুক্ত হলে
  • পুরাতন অথবা ক্রটিমুক্ত রোলার হলে
  • রোলার কভারিং ক্রটিমুক্ত হলে
  • ট্রাভেলার ভাঙা থাকলে
  • ল্যাপেট ও রিং এর সেটিং সঠিক না হলে
  • স্পিন্ডেল ভাইব্রেশন হলে
  • স্পিন্ডেলের ড্রাইভের জন্য টেপ স্লিপ করলে
  • ববিনের সেন্টার ঠিক না থাকলে৷
Next Post Previous Post