ক্লোরিন ট্রিটমেন্ট কি | ক্লোরিন ট্রিটমেন্ট কিভাবে করা হয়

ক্লোরিন ট্রিটমেন্ট কি?

অক্সিডেটিভ ডিসাইজিং পদ্ধতিতে কাপড় হতে স্টার্চ জাতীয় পদার্থ অক্সিডাইজ করে দূর করা হয়। এ পদ্ধতিকে গ্রে কেমিকিং পদ্ধতি বলা হয়। অক্সিডেটিভ ডিসাইজিং এ ক্রিয়াশীল বিকারক হিসেবে ক্লোরিন গ্যাস (Cl2) ব্যবহৃত হয়। যা নিচের চিত্রের সাহায্যে দেখানো হলঃ
ক্লোরিন ট্রিটমেন্ট
ক্লোরিন ট্রিটমেন্ট
প্রথমে গ্রে কাপড়কে গাইড রোলারের সাহায্যে প্যাডিং ম্যাংগেলের পানিতে ভিজানো হয়। অতঃপর ভিজা কাপড়কে এক জোড়া স্কুইজ রোলারের সাহায্যে স্কুইজ করে ফলস বটম (False bottom) বিশিষ্ট চেম্বারে আনা হয়। চেম্বারে স্থির ঘনত্বের ক্লোরিন গ্যাস প্রবাহিত করা হয়। 

ক্লোরিন ভিজা কাপড়ের পানির সাথে বিক্রিয়া করে জায়মান অক্সিজেন (Nascent Oxygen) এবং হাইড্রোক্লোরিক অ্যাসিড (HCL) তৈরি করে। CI2+H2O → 2HCI [ O]
উক্ত জায়মান অক্সিজেন কাপড়ের স্টার্চকে আক্রমণ করে এবং দ্রবীভূত করে। কাপড়কে উক্ত দ্রবণে ৩০° সে. তাপমাত্রায় এক ঘন্টা রাখা হয়। 

অতঃপর কাপড়কে গাইড রোলারের সাহায্যে পানির ট্যাংকে প্রবেশ করিয়ে ভালভাবে ওয়াশ করে কাপড় হতে দ্রবীভূত স্টার্চ দূর করা হয়। অতঃপর স্কুইজ রোলারের সাহায্যে স্কুইজ করে পরবর্তী প্রক্রিয়ার জন্য উপযোগী করা হয়।

আর এ পদ্ধতিতে ক্লোরিন এর পরিবর্তে হাইপোক্লোরাইড বা ব্লিচিং পাউডার ব্যবহার করা হয়। তবে উক্ত দ্রবণে ১.৫-২ গ্রাম/লিটার ক্লোরিন থাকতে হবে।
Next Post Previous Post