MTO কি | ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার এর কাজ কি

সাধারণত যেকোন কোম্পানীতে, যেকোন ডিপার্টমেন্টে একজন ম্যানেজমেন্ট ট্রেইনার বা MTO কাজ করতে পারে। আজকের পোস্টে আমরা জেনে নিব মেনেজমেন্ট ট্রেইনিং অফিসারের কাজ কি? চলুন তা এক নজরে জেনে নেই।

ম্যানেজমেন্ট ট্রেইনিং কি?

MTO হল Management Trainee Officer বা ম্যানেজমেন্ট ট্রেইনার যা অনভিজ্ঞ ফ্রেশারদের জন্য।

ম্যানেজমেন্ট ট্রেইনির এর উদ্দেশ্য কি কি?

টেক্সটাইল ইন্ডাস্ট্রি গুলোতে শিক্ষানবিশ অর্থাৎ কাজ শিখিয়ে নেয়ার জন্যে একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ারকে (ডিপ্লোমা অথবা বি.এস.সি) ট্রেইনার হিসেবে নেয়া হয়। এর আসল কারণ হল এখনকার সময় বাংলাদেশের শিক্ষাব্যবস্থার পরিপ্রেক্ষিতে একজন ছাত্র কিংবা ছাত্রী মাস্টার্স শেষ করে ফেললেও প্র‍্যাক্টিকেল কাজে তেমন পারদর্শী হতে পারে না। 
ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার
ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার
যার কারণে শুধুমাত্র টেক্সটাইল ইন্ডাস্ট্রিতে নয়, বরং সব ধরনের কোম্পানিগুলোতেই ফ্রেশারদের এখন ম্যানেজমেন্ট ট্রেইনার হিসেবে নিয়োগ দিয়ে থাকে। নিচে ম্যানেজমেন্ট ট্রেইনিং এর উদ্দেশ্যঃ

শিক্ষাগত যোগ্যতা 

টেক্সটাইলের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা ডিপ্লোমা থেকে মাস্টার্স পর্যন্ত সীমাবদ্ধ হয়।

কোন ডিপার্টমেন্ট

বেশিরভাগ ম্যানেজমেন্ট ট্রেইনার নিয়োগের ক্ষেত্রে কোন ডিপার্টমেন্টে আপনাকে নেয়া হবে এমনটা উল্লেখ করা হয় না। কিন্তু ইন্টার্ভিউ এর সময় ক্যান্ডিডেট থেকে জিজ্ঞেস করা হয় আপনি আসলে কোন ডিপার্টমেন্টে কাজ করতে চান। অথবা এই মুহুর্তে আমাদের অমুক অমুক ডিপার্টমেন্ট খালি আছে আপনি আসলে কোথায় কাজ করতে আগ্রহী তা জিজ্ঞেস করেন।

আর যদি কোন ডিপার্টমেন্ট উল্লেখ থাকে যেমনঃ আই.ই, ট্রেইনার মার্চেন্ডাইজার, ট্রেইনার কোয়ালিটি ইন্সপেক্টর ইত্যাদি উল্লেখ থাকে। সেক্ষেত্রে আপনার পছন্দ মতো যেকোন ডিপার্টমেন্ট নিতে পারেন।

ভবিষ্যৎ কেমন

একজন ম্যানেজমেন্ট ট্রেইনারকে প্রথম ছয় মাস কাজ শেখানো হয় বলে, এই ছয় মাসকে বলা হয় প্রবেশ পিরিয়ড। তবে ছয় মাস পর ম্যানেজমেন্ট ট্রেইনারকে এসিস্টেন্ট অফিসার পদে উন্নিত করে এবং বেতন বাড়ানো হয় ১০ থেকে ১৫%। তবে দেড় থেকে দুই বছর লেগে থাকলে জুনিয়র এক্সিকিউটিভ পদ দেয়া হয় ও পরিবর্তন হয় বেতন কাঠামো যা ১৭,০০০ থেকে ২৫,০০০ টাকা হয়। 

তারপর চাইলে সামনে আগানোর কথা ভাবতে পারেন, অথবা অন্য জবে সুইচ করতে পারেন সেটা সম্পূর্ন নিজের উপর নির্ভর করে। তবে আগের চেয়ে ভাল সুযোগ, বেতন কাঠামো না হলে সুইচ না করা উত্তম হবে।

বেতন কাঠামো

ম্যানেজমেন্ট ট্রেইনির নির্দিষ্ট কোন বেতন কাঠামো থাকে না। তবে এই পদে শুরুতে বেতন ধরা হয় সর্বনিম্ন ১০,০০০ টাকা থেকে সর্বোচ্চ ১৮,০০০ টাকা পর্যন্ত। তবে ১৫,০০০ এর উপড় বেতন দেয় এমন কোম্পানির সংখ্যা খুবই কম। 
Next Post Previous Post