গার্মেন্টস কাপড়ের নামের তালিকা?

মানব জীবনের পোশাকের গুরুত্ব বলে শেষ করা যাবে না। মানুষ তার ব্যক্তিত্ব প্রকাশ, লজ্জা নিবারণ এবং প্রতিকূল আবহাওয়া থেকে নিজেকে রক্ষা করার জন্যই পোশাক বা কাপড় পরিধান করেন। আবার পোশাক আরামদায়ক কিনা সেটাও বিবেচ্য বিষয়। 

সেজন্য নির্দিষ্ট গুণাবলির পোশাকের জন্য নির্দিষ্ট গুনাবলির কাপড় নির্বাচন প্রয়োজন। সব ধরনের কাপড় দিয়ে সব ধরনের গার্মেন্টস তৈরি করা যায় না। কী ধরনের কাপড় দিয়ে শার্ট, প্যান্ট, গেঞ্জি, আন্ডারওয়ার, রেইনকোট এবং সুইমিং কস্টিউম ইত্যাদি তৈরি করা যায় তা অবশ্যই জানতে হবে।

আবার কাপড়টি প্রতিকূল আবহাওয়ায় টেকসই হবে কিনা সেটাও বিবেচনায় আনতে হবে। গরম আবহাওয়ার জন্য ঠান্ডা প্রকৃতির কাপড় যেমনঃ কটন, লিনেন এবং ভিসকোস রেয়ন ইত্যাদি নির্বাচন করতে হয় এবং ঠান্ডা আবহাওয়া জন্য উল, অ্যাক্রাইলিক, মোড অ্যাক্রাইলিক এবং কটন নির্বাচন করতে হয়। অথবা অন্যান্য ফাইবারের সাথে ব্লেন্ড কাপড় নির্বাচন করতে হয়।

গার্মেন্টস কাপড়ের নামের তালিকা?

বিভিন্ন কাপড়ের নামগুলো নিচে দেওয়া হলঃ
  • পপলিন
  • জিন্স
  • ডেনিম
  • গ্যাবর্ডিন
  • ক্যামব্রিক
  • ভয়েল
  • ড্রিল
  • শীটিং
  • শার্টিং
  • স্যুটিং

পপলিন কাপড়
পপলিন কাপড়

পপলিন কাপড় কি?

যে কাপড় প্লেইন ওভেন বিশিষ্ট এবং যার মধ্যে মিহি টানা ও মোটা পড়েন সুতা থাকে তাই পপলিন কাপড়।

পপলিন কাপড় চেনার উপায়?

পপলিন কাপড় প্লেইন বুননকৃত কাপড়। যার মধ্যে মিহি টানা সুতা ও মোটা পড়েন সুতা ব্যবহার করা হয়ে থাকে। এ কাপড়ে প্রতি ইঞ্চিতে পড়েন সুতা অপেক্ষা টানা সুতার সংখ্যা দ্বিগুণ বা তার চেয়েও বেশি ব্যবহার করা হয়। কিন্তু সিল্ক, কটন, কৃত্রিম উল অথবা ইহাদের মিশ্রণ আঁশ দিয়ে পপলিন কাপড় তৈরি করা হয়। তাছাড়া কটন, পপলিন অধিকার সময়ে মার্সেরাইজ করা হয়।

পপলিন কাপড়ের ব্যবহার?

পপলিন কাপড় সেলোয়ার-কামিজ, ছেলেদের শার্ট, পায়জামা, মহিলাদের শাড়ি, ধুতি,পাঞ্জাবি ইত্যাদি পোশাক তৈরিতে ব্যবহার করা হয়।

জিন্স কাপড়
জিন্স কাপড়

জিন্স কাপড় কি?

যে কাপড় কার্ডেড কটন সুতা দ্বারা তৈরি করা হয় তাকে জিন্স কাপড় বলে।

জিন্স কাপড় চেনার উপায়?

মোটা এবং শক্ত প্রকৃতির কাপড় হচ্ছে জিন্স কাপড়। এই কাপড় মূলত ওয়ার্প ফেসড টুইল কাপড় যা কার্ডেড কটন সুতা দ্বারা তৈরি করা হয়। জিন্স ড্রিল কাপড় অপেক্ষা হালকা এবং টুইল লাইনগুলো নিচের দিকের ডান প্রান্ত হতে উপরের দিকে বাম প্রান্ত পর্যন্ত বিস্তৃত হয়ে থাকে। এছাড়াও কিছু কিছু ক্ষেত্রে S এবং Z পাকের সুতা ব্যবহার করে শ্যাডো স্ট্রাইপড তৈরি করা হয়। এই ধরনের কাপড় সাধারণত সলিড কালার ও প্রিন্টেড হয়ে থাকে এবং কখনো মার্সেরাইজড হয়ে থাকে।

জিন্স কাপড়ের ব্যবহার?

স্পোর্টসওয়্যার, ওয়ার্ক ওয়্যার, ডাক্তার ও নার্সদের পোশাক, বাচ্চাদের প্লেস্যুট, বড়দের প্যান্ট, শার্ট, জ্যাকেট এবং ইন্ডাস্ট্রিয়াল কাজে এই কাপড় ব্যবহার করা হয়। 

ডেনিম কাপড়
ডেনিম কাপড়

ডেনিম কাপড় কি?

যে কাপড়ে ২/১ অথবা ৩/১ ওয়ার্প ফেসড টুইল কাপড় ব্যবহার করা হয় তাই ডেনিম কাপড়।

ডেনিম কাপড় চেনার উপায়?

ডেনিম কাপড় খুব মজবুত সুতি কাপড়। ইহা সাধারণত ২/১ অথবা ৩/১ ওয়ার্প ফেসড টুইল কাপড়। তবে টানা সুতায় বাদামি, ব্লু বা কালো রং ব্যবহার করা হয় এবং পড়েন সুতা সাদা থাকে।

ডেনিম কাপড়ের ব্যবহার?

শিপ্লে নিয়োজিত লোকদের পোশাক, ওয়ার্প ওয়্যার, জ্যাকেটের কাপড় এবং ছেলেমেয়েদের প্যান্ট তৈরিতে এ কাপড় ব্যবহার করা হয়।

গ্যাবার্ডিন কাপড়
গ্যাবার্ডিন কাপড়

গ্যাবর্ডিন কাপড় কি?

যে কাপড়ে কার্ডেড অথবা কম্বড সিঙ্গেল বা প্লাইড সুতা বা ইর্য়ান ব্যবহার করা হয় তাই গ্যাবর্ডিন কাপড়। 

গ্যাবর্ডিন কাপড় কি?

গ্যাবর্ডিন হল একটি ওয়ার্প ফেসড কাপড়। কার্ডেড অথবা কম্বড সিঙ্গেল বা প্লাইড সুতা বা ইর্য়ান ব্যবহার করা হয়, যা ওরস্টেড, কটন, রেয়ন ও সিল্ক ইত্যাদি আঁশের সংমিশ্রণে তৈরি করা হয়। 

গ্যাবর্ডিন কাপড়ের ব্যবহার?

পুরুষ, মহিলা ও বাচ্চাদের স্যুট, ইউনিফর্ম, রেইনকোট, ছেলেদের শার্ট ও প্যান্ট, স্পোর্টসওয়্যার ইত্যাদি পোশাক তৈরিতে গ্যাবার্ডিন কাপড় ব্যবহার করা হয়। 

ক্যামব্রিক
ক্যামব্রিক

ক্যামব্রিক কাপড় কি?

যে কাপড় টানা ও পড়েন সুতা দ্বারা তৈরি করে ভারী মাড় ব্যবহার করা হয় তাই ক্যামব্রিক কাপড়।

ক্যামব্রিক কাপড় চেনার উপায়?

প্লেইন উইভ কাপড় হল  ক্যামব্রিক। এ কাপড়ের টেক্সচার খুব খাপি, মিডিয়াম কোয়ালিটি মসলিনের উপযুক্ত টানা ও পড়েন সুতার প্রয়োজন হয়। লাইনিং এর উপযোগী ক্যামব্রিক কাপড়ে ভারী মাড় ব্যবহার করা হয়। ক্যামব্রিক কাপড় সর্বপ্রথম বেলজিয়ামের ক্যামব্রেইন নামক স্থানে প্রস্তুত হয়েছিল বলে এর নাম ক্যামব্রিক হয়েছে। 

ক্যামব্রিক কাপড়ের ব্যবহার?

সাধারণত এ কাপড়ের ইন্ধি প্রতি ৯০ থেকে ১০০টি টানা ও পড়েন সুতা থাকে এবং ৬০s কটন কাউন্ট ও ৫০s কটন কাউন্ট এর যথাক্রমে টানা ও পড়েন সুতা ব্যবহার করা হয়।

ভয়েল কাপড়
ভয়েল কাপড়

ভয়েল কাপড় কি?

যে কাপড় অধিক নম্বরের কম্ব শক্ত পাকের টানা ও পড়েন সুতা দ্বারা তৈরি করা হয় তাই ভয়েল কাপড়।

ভয়েল কাপড় চেনার উপায়?

ভয়েল কাপড় হল একটি প্লেইন ওভেন কাপড়। ইহা অধিক নম্বরের কম্ব শক্ত পাকের টানা ও পড়েন সুতা দ্বারা এ ধরনের কাপড় তৈরি করা হয়ে থাকে। সাধারণত ৬০s কাউন্টের কটনের সুতা দ্বারা এ কাপড় তৈরি করা হয়। ভয়েল কাপড়ের প্রতি ইঞ্চিতে ৬০-৬৪ টি টানা ও পড়েন সুতা থাকে। 

ভয়েল কাপড়ের ব্যবহার?

ভয়েল কাপড় মহিলাদের অন্তর্বাসের পোশাকের কাপড় ও ব্লাউজ তৈরির কাপড় হিসাবে ব্যবহার করা হয়।

ড্রিল কাপড়
ড্রিল কাপড়

ড্রিল কাপড় কি?

যে কাপড়ে কার্ডেড সুতা থেকে ২/১ অথবা ৩/১ টুইল বিশিষ্ট ঘন বুনন হয় তাই ড্রিল কাপড়।

ড্রিল কাপড় চেনার উপায়?

ড্রিল কাপড় বেশ মজবুত কটন ওয়ার্প ফেসড টুইল কাপড়। ইহা কার্ডেড সুতা থেকে ২/১ অথবা ৩/১ টুইল বিশিষ্ট ঘন বুনন কাপড়। ড্রিল কাপড় কিছুটা ডেনিম কাপড়ের মত।

ড্রিল কাপড়ের ব্যবহার?

ড্রিল কাপড় গ্রে, ব্লিচড, ডাইড অথবা প্রিন্টেড ফর্মের বিভিন্ন কাজে ব্যবহার করা হয় যেমনঃ ওর্য়াক ক্লথ, পকেটিং ক্লথ, বুক বাইন্ডিং, জুতার লাইনিং, কোটেড ফেব্রিকের ব্যাকিং হিসেবে এবং ইন্ডাস্ট্রিয়াল ফেব্রিক হিসাবে ড্রিল কাপড় ব্যবহার করা হয়।

শীটিং কাপড়
শীটিং কাপড়

শীটিং কাপড় কি?

যে কাপড় প্লেইন ওভেন কটন কাপড় যা কার্ডেড সুতা দ্বারা তৈরি করা হয় তাই শীটিং কাপড়।

শীটিং কাপড় চেনার উপায়?

শীটিং কাপড় একটি প্লেইন ওভেন কটন কাপড় যা কার্ডেড সুতা দ্বারা তৈরি করা হয়। শীটিং কাপড় বিভিন্ন গঠনের হয়ে থাকে। যেমনঃ ৪০×৩৮ টেক্স থেকে ৬৪×৩৮ টেক্স ইন্ডাস্ট্রিয়াল শীটিং এর জন্য এবং চিকন সুতা বেড শীটের জন্য ব্যবহার করা হয়। শীটিং কাপড়ের প্রস্থ ১৪০ থেকে ৩০০ সেন্টিমিটার পর্যন্ত হয়ে থাকে এবং গ্রে ব্লিচড, ডাইড বা প্রিন্টেড অবস্থায় বিক্রি হয়ে থাকে।

শীটিং কাপড়ের ব্যবহার?

শীটিং কাপড় জানালার পর্দা, বিছানার চাদর, টেবিল ক্লথ, ম্যাটেক্স কভার ইত্যাদি তৈরিতে ব্যবহার করা হয়।

শার্টিং কাপড়
শার্টিং কাপড়

শার্টিং কাপড় কি?

যে সকল কাপড় শার্ট তৈরি করার জন্য ব্যবহার করা হয় তাই শার্টিং কাপড়। 

শার্টিং কাপড় চেনার উপায়?

এ ধরনের কাপড় প্লেইন ওভেন কাপড়। যা টানা ও পড়েন সুতা দ্বারা তৈরি করা হয়। এ কাপড় বিভিন্ন গঠনের হয়ে থাকে। 

শার্টিং কাপড়ের ব্যবহার?

শার্টিং এর জন্য বিভিন্ন ধরনের কাপড় ব্যবহার করা হয় যেমনঃ ব্রড ক্লথ, সেমব্রে ক্লথ, গ্রামীণ চেক, অক্সফোর্ড এবং পপলিন প্লেইন বা ফেন্সি উইভ বিশিষ্ট, ব্লিচড, প্রিন্টেড, ডাইড ইত্যাদি ফর্মে হতে পারে। এছাড়াও কটন উল, সিল্ক, কৃত্রিম অথবা তাদের মিশ্র আঁশ হতে কাপড় তৈরি করা হয়। কাপড় স্ট্রাইপ, চেক, ডাইড অথবা প্রিন্টেড ফর্মে থাকে।

স্যুটিং কাপড়
স্যুটিং কাপড়

স্যুটিং কাপড় কি?

যে কাপড় পুরুষ ও মহিলাদের স্যুট তৈরির জন্য ব্যবহার করা হয় তাই স্যুটিং কাপড়।

স্যুটিং কাপড়ের ব্যবহার?

এ ধরনের কাপড় প্লেইন ওভেন কটন কাপড়। যা কটন, কৃত্রিম লিনেন ইত্যাদি আঁশ বা তাদের মিশ্রণে স্যুটিং কাপড় তৈরি করা হয়। এ কাপড়ের ওজন, কাপড়ের গঠন, বুনন, মান ও মূল্য ইত্যাদি বিভিন্ন রকমের হয়ে থাকে।

স্যুটিং কাপড়ের ব্যবহার?

স্যুটিং কাপড় সাধারণত পুরুষ ও মহিলাদের স্যুট তৈরির কাপড় হিসাবে ব্যবহার করা হয় এবং স্পোর্টসওয়্যার ও ড্রেস তৈরির জন্যও মাঝে মাঝে ব্যবহার করা হয়।
Next Post Previous Post