ময়েশ্চার কন্টেন্ট ও ময়েশ্চার রিগেইন কি | কিভাবে জলীয়বাষ্প পরিশোষণ ও ত্যাগ করে

ময়েশ্চার কন্টেন্ট কি?

কোন টেক্সটাইল দ্রর্ব্যের মোট ওজনের শতকরা যে পরিমাণ জলীয়বাষ্প বিদ্যমান থাকে তাকে আর্দ্রতার পরিমাণ বা ময়েশ্চার কন্টেন্ট বলে। অর্থাৎ পদার্থে উপস্থিত জলীয়বাষ্পের পরিমাণ যা পদার্থের প্রাপ্তকালীন ওজনের শতকরা হিসাবে প্রকাশ করা হয়।
ময়েশ্চার কন্টেন্ট
ময়েশ্চার কন্টেন্ট
একে সংক্ষেপে M.C অথবা M দ্বারা সূচিত করা হয়। নিম্নের সুত্রের সাহায্যে কোন পদার্থের আর্দ্রতার পরিমাণ নির্ণয় করা যায়ঃ
M= W/D+W× 100

এখানে,

  • M= ময়েশ্চার কন্টেন্ট 
  • W= পানির ওজন
  • D= দ্রব্যের নিরংকুশ শুষ্ক ওজন

ময়েশ্চার রিগেইন কি?

রিগেইন অর্থ ফিরে পাওয়া। টেক্সটাইল দ্রব্যের নিরংকুশ শুল্ক ওজনের উপর যে স্কীকৃত পরিমাণ জলীয়বাষ্প নেয়া হয় তাকে আর্দ্রতার পুনঃপ্রাপ্তি বা ময়েশ্চার রিগেইন বলে। অন্যভাবে বলা যায় টেক্সটাইল পণ্যসামগ্রীকে নিরংকুশ শুষ্ক করে বাহিরের বায়ুমন্ডলে রেখে দিলে উহা বায়ুমন্ডল থেকে স্কীকৃত যে পরিমান জলীয়বাষ্প গ্রহণ করে তাকে ঐ পণ্যের আর্দ্রতার পুনঃপ্রাপ্তি বা ময়েশ্চার রিগেইন বলে। 

ময়েশ্চার রিগেইন
ময়েশ্চার রিগেইন
একে অনেক সময় কমার্শিয়াল রিগেইন বা অফিসিয়াল রিগেইন বলে। ইহাকে M.R বা শুধু R দ্বারা সূচিত করা হয়। নিচের সুত্রের সাহায্যে ময়েশ্চার রিগেইন প্রকাশ করা হয়ঃ
R= W/D×100

এখানে,

  • R= ময়েশ্চার রিগেইন
  • W= দ্রব্যে উপস্থিত পানির ওজন
  • D= দ্রব্যের নিরংকুশ শুষ্ক ওজন

কিভাবে জলীয়বাষ্প পরিশোষণ ও ত্যাগ করে?

একটি নমুনাকে নিরংকুশ শুষ্ক অবস্থায় স্বাভাবিক তাপমাত্রায় ফেলে রাখলে নমুনাটি আবহাওয়া থেকে জলীয়বাষ্প শোষণ করে স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। অর্থাৎ টেক্সটাইল ফাইবার আবহাওয়া থেকে কমবেশি জলীয়বাষ্প শোষণ করার ক্ষমতা রাখে। তাকে বিশেষণ, পরিশোষণ বা অ্যাবজর্পশন বলে। আর এ অ্যাবজর্পশনকে ময়েশ্চার রিগেইন এর শতকরায় প্রকাশ করা হয়ে থাকে। 
ময়েশ্চার কন্টেন্ট ও ময়েশ্চার রিগেইনের সুত্র
ময়েশ্চার কন্টেন্ট ও ময়েশ্চার রিগেইনের সুত্র
আদর্শ তাপমাত্রায় এ রিগেইন নির্ণয় করা করা হয়। ফাইবারের এ পানি শোষণ ক্ষমতা বহুলাংশে উহার রাসায়নিক সংযুক্তি ও আণবিক বিন্যাসের উপর নির্ভর করে। সেলুলোজিক ফাইবারের হাইড্রোক্সিল (-OH) গ্রুপ, প্রোটিন ফাইবারের কার্বক্সিলিক (-NH2) গ্রুপ ইত্যাদির পানি শোষণ ক্ষমতা অত্যধিক। যে সমস্ত ফাইবারে এসব গ্রুপ কম থাকে বা আনবিক বিন্যাস অধিক সজ্জিত থাকে সে সব ফাইবারের বিশোষণ ক্ষমতা কম থাকে। 

ফাইবারের জলীয়বাষ্প ত্যাগ বা ডিজর্পশন বিশোষণ বা অ্যাবজর্পশনের বিপরীত। যখন একটি ভেজা নমুনাকে স্বাভাবিক আবহাওয়ায় রাখা যায় তখন আবহাওয়া ঐ নমুনাটি থেকে অতিরিক্ত পানি শুষে নেয়, অর্থাৎ নমুনাটি জলীয়বাষ্প ত্যাগ করে স্বাভাবিক অবস্থায় বা স্থিতাবস্থায় ফিরে আসে। টেক্সটাইল পদার্থের এ গুণাগুণকেই জলীয়বাষ্প ত্যাগ বা ডিসর্পশন বলে।
Next Post Previous Post