কোন ফেব্রিক কত তাপমাত্রায় আয়রনিং করতে হবে?

ফেব্রিক আমাদের সৌন্দর্য ও ব্যক্তিত্ব প্রকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখে। একজন মানুষের রুচি তার পোশাক দেখে খুব সহজেই অনুমান করা যায়। কিন্তু কাপড় তো শুধু পরলেই হয় না, তা নিয়মিত ইস্ত্রি করতে হবে। ইস্ত্রি না করে কাপড় পরিধান করলে তা আপনার সৌন্দর্য নষ্ট করার জন্য যথেষ্ট হবে।
কোন ফেব্রিক কত তাপমাত্রায় আয়রনিং করতে হবে
কোন ফেব্রিক কত তাপমাত্রায় আয়রনিং করতে হবে
তবে কাপড় পুড়িয়ে ফেলার ভয়ে আমরা অনেকেই বাড়িতে কাপড় ইস্ত্রি করতে চাই না। আবার সব সময় লন্ড্রিতে কাপড় পাঠানোর মানে হল বাড়তি খরচ, সাথে থাকছে ঝামেলা। তাই চেষ্টা করুন নিজ বাড়িতেই ইস্ত্রি করার। আর যদি আপনার কাপড় পুড়ে যাওয়ার ভয় থাকে? 

সেক্ষেত্রে কোন কাপড়ে কতটুকু তাপমাত্রা দরকার তা জানা থাকলেই সে ভয় আর থাকবে না। চলুন একনজরে জেনে নেয়া যাকঃ

কটন ফেব্রিক

কটন কাপড় যতই দেখতে সুন্দরই হোক না কেন, ইস্ত্রি করা ছাড়া এ ধরনের কাপড় পরলে দেখতে খারাপ লাগবে। আর এ কুঁচকানো ভাব আপনার আমার ইমেজও কুঁচকে দেবে নিশ্চিত। আপনি ৪০০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় সুতির কাপড় সুন্দরভাবে ইস্ত্রি করতে পারেন।

সিল্ক ফেব্রিক

সিল্কের জামা কাপড় মানেই খুবই হালকা, সূক্ষ ও কোমল। এটি দেখতে যতটা না জমকালো, ঠিক ততটাই আদুরে হয়। অর্থাৎ এর যত্নে একটু বেখেয়ালি হলেই পুরো পোশাকটি পূনরায় পরার যোগ্য থাকবে না। আর তাই এ কাপড় ইস্ত্রি করতে হবে খুব যত্ন সহকারে ও অত্যন্ত সতর্কতার সঙ্গে। 

তবে সবসময় খেয়াল রাখবেন, সিল্কের জামা কাপড় ইস্ত্রি করার সময় তাপমাত্রা যেন কোনভাবেই ৩০০ ডিগ্রি ফারেনহাইটের বেশি না হয়ে যায়।

পলিয়েস্টার ফেব্রিক

পলিয়েস্টার কাপড় ইস্ত্রি করতে গিয়ে আপনি যদি তাপমাত্রা সম্পর্কে না জানেন। তবে এটি খুব সহজেই নষ্ট হয়ে যেতে পারে। এ কাপড় ইস্ত্রি করার সময় তাপমাত্রা হবে ৩০০ ডিগ্রি ফারেনহাইট। 

এর বেশি হলেই এ কাপড় পুঁড়ে যেতে পারে। আর তাই পলিয়েস্টার কাপড়ের পোশাক ইস্ত্রি করার সময় খেয়াল রাখুন।

লাইক্রা ব্লেন্ড ফেব্রিক

সত্যি কথা বলতে লাইক্রা ব্লেন্ড ফেব্রিক ইস্ত্রি না করাই ভাল হয়। তবে আপনাকে যদি ইস্ত্রি করতেই হয়, সেক্ষেত্রে তাপমাত্রা যেন ২৭৫ ডিগ্রি ফারেনহাইটের বেশি কোন ক্রমেই না হয়।

লিনেন ফেব্রিক

লিলেন কাপড় পরতে বেশ আরামদায়ক হয়। এই আরাম ধরে রাখতে হলে, লিনেন কাপড় পরার পূর্বে অবশ্যই ইস্ত্রি করে নিতে হবে। নয়তো বা লিলেনের কাপড় এতটাই কুঁচকে থাকবে যে, আপনি লজ্জায় তা পরিধান করতে পারবেন না। লিনেন কাপড় ৪৪৫ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় ইস্ত্রি করতে হবে। 

সিফন জর্জেট ফেব্রিক

ফিনফিনে এই কাপড়টি শাড়ি কিংবা ওড়না তৈরিতে বেশি কাজে লাগে। তবে কেউ আবার শখ করে এ কাপড়ের তৈরি কামিজ বা গাউন পরে থাকেন। আর এই ফেব্রিক খুবই মিহি হয়। এই কাপড় ইস্ত্রি না করলেও চলে। 

এ কাপড় যদি কখনো ইস্ত্রি করেন সেক্ষেত্রে খুব খেয়াল রাখবেন, তাপমাত্রা যেন কোন ভাবে ২৭৫ ডিগ্রি ফারেনহাইটের বেশি না হয়।
Next Post Previous Post