রিং স্পিনিং ফ্রেম | রিং স্পিনিং ফ্রেমের কাজ

রিং স্পিনিং (Ring Spinning) কি?
স্পিনিং বিভাগ হচ্ছে আঁশ থেকে সুতা তৈরির সর্বশেষ প্রক্রিয়া বা ধাপ। আর তাই স্পিনিং এ সিমপ্লেক্স থেকে প্রাপ্ত রোভিং এর একক দৈর্ঘ্যের ওজন কমিয়ে সুতা তৈরি করা হয়।
রিং স্পিনিং
রিং স্পিনিং

রিং স্পিনিং ফ্রেম (Ring Spinning Frame) কাকে বলে?

স্পিনিং বিভাগের মধ্যে যে মেশিনে সুতা তৈরি করা হয় সে মেশিনকে রিং স্পিনিং ফ্রেম বলা হয়। স্পিনিং ফ্রেমে ববিনের চারপাশে রিং থাকে। রিং এর চারপাশে ট্রাভেলার হোল্ডার থাকে যা ট্রাভেলারকে ধরে রাখে। রিং এর উপর ট্রাভেলার ঘুরতে থাকে ও উৎপাদিত সুতা ববিনে জড়াতে থাকে। 

এই ফ্রেমে রিং এর মাধ্যমে সুতা উৎপাদন হয় বলে স্পিনিং ফ্রেমকে রিং স্পিনিং ফ্রেম বলা হয়। রিং স্পিনিং হল একমাত্র মেশিন যাতে প্রায় সব ধরনের আঁশ দ্বারা সুতা প্রস্তুত করা সম্ভব হয়। তাই সাধারণত রিং স্পিনিং দ্বারা সুতা তৈরি পদ্ধতি সহজ এবং মেশিনের মূল্যও তুলনামূলক কম। কাউন্টের পরিসর ৬s Ne থেকে ১৪০s Ne উৎপাদিত কপ ব্যবহার করা সহজ। যেমনঃ রিং ববিন থেকে সুতা খুলে নেওয়া অত্যন্ত সহজ ও সহজেই বহনযোগ্য।

স্পিনিং প্রসেস
স্পিনিং প্রসেস

রিং স্পিনিং ফ্রেমের উদ্দেশ্য?

  • রিং সিমপ্লেক্স থেকে প্রাপ্ত রোভিংকে একক দৈর্ঘ্যের ওজন কমিয়ে সুতায় রূপান্তর করা।
  • সুতার অক্ষ বরাবর আঁশকে আটকিয়ে রাখার জন্য সুতার শক্তি বৃদ্ধির জন্য প্রয়োজনীয় পরিমাণ পাক বা টুইস্ট প্রদান করা। এছাড়াও উৎপাদিত সুতাকে সহজে স্থানান্তরের সুবিধার্থে ছোট ও উপযুক্ত আকারের প্যাকেজে সুতা জড়ানো।

রিং স্পিনিং ফ্রেমের কাজ?

রিং ফ্রেমের মূল কাজ হল সুতা উৎপাদন করা। সুতা উৎপাদনের জন্য রিং স্পিনিং ফ্রেম নিচের কাজগুলো ধাপে ধাপে সম্পাদিত করেঃ 
  • ক্রিলিং (Creeling)
  • ড্রাফটিং (Drafting)
  • টুইস্টিং (Twisting)
  • ওয়াইন্ডিং (Winding)
  • বিল্ডিং (Building)
  • ডফিং (Doffing)

ক্রিলিং (Creeling) কি?

সিমপ্লেক্স মেশিন হতে প্রাপ্ত রােহিংসমূহকে রিং স্পিনিং ফ্রেমের যে অংশে সাজানাে অর্থাৎ ঝুলানো থাকে তাকে ক্রিল অংশ বা ক্রিল বলা হয়। আর একটি রিং স্পিনিং ফ্রেমে যতগুলাে স্পিন্ডল থাকে। ঠিক ততোটি ক্রিল ফ্রেমে ঝুলানাে থাকে। 

তবে ক্রিলগুলাে একটি সামনে ও একটি পিছনে জিগজ্যাগ অর্ডারে সাজানো থাকে। আর যে পদ্ধতিতে রোভিং রিং ফ্রেমের ক্রিলে আটকানো হয় তাকে ক্রিলিং বলে। ক্রিলগুলাে এমন অবস্থানে থাকে যাতে একজন শ্রমিকের ক্রিলে ববিন আটকাতে কোন ধরনের অসুবিধা না হয়।

ড্রাফটিং (Drafting) কি?

রিং স্পিনিং ফ্রেমে সাধারণত ২টি ড্রাফটিং জোন থাকে। আর এ ২টি ড্রাফটিং জোনে ৩ জোড়া জোন থাকে। ২টি ড্রাফটিং জোনে ৩ জোড়া ড্রাফটিং রােলারও থাকে। আর নিচের রােলারগুলোর উপর উপরের রােলারগুলাে প্রেসারে চেপে বসানাে থাকে এবং উপরের রোলার সাধারণত রাবারের তৈরি হয়। ২টি ড্রাফটিং জোনের পিছনের জোনে কম ড্রাফট দেয়া হয়। 

পিছনের জোনের ড্রাফট শুধুমাত্র রোভিং টুইস্ট খোলার জন্য ব্যবহার করা হয়। এজন্য পিছনের জোনের ড্রাফটকে ব্রেক ড্রাফট বলা হয়। আর সামনের জোনে মূল ড্রাফট দেয় অর্থাৎ এখানেই খোলা আঁশসমূহের একক দৈর্ঘ্যের ওজন কমিয়ে ডেলিভারি দেয়। যা পরবর্তীতে সুতায় রূপান্তরিত হয়।

টুইস্টিং (Twisting) কি?

টুইস্ট শব্দের অর্থ পাকানো বা পাক দেওয়া। অর্থাৎ একটি সুতার মধ্যে অবস্থিত আঁশ সমূহকে তার অক্ষের চারপাশে একটি নির্দিষ্ট নিয়মে ডান থেকে বাম অথবা বাম থেকে ডানে যে মোচড় দেওয়া হয় তাকে টুইস্ট বা পাক বলে। আর যে প্রক্রিয়ার মাধ্যমে সুতায় পাক দেয়া হয় তাকে টুইস্টিং বলে।

রিং ফ্রেমের সামনের জোড়া রােলার থেকে ডেলিভারি হওয়া আঁশসমূহ নিজ অক্ষের উপর ট্রাভেলারের ডানে ঘুরতে থাকে ও আস্তে আস্তে পাক খেতে থাকে। এরপর মেশিন চালু করলে স্পিডেলের সাথে সাথে ববিন ও ঘুরতে থাকে। এবং ববিনের সুতার টানে রিং এর উপর ট্রাভেলার ববিনের চারিদিকে ঘুরতে থাকে। 

এছাড়াও ট্রাভেলার ও সামনের রােলারের নিপ এর মধ্যবর্তী স্থানের সুতার দৈর্ঘ্যের উপর ট্রাভেলারের একটি সম্পূর্ণ ঘূর্ণন সুতায় একটি পাক বা টুইস্ট প্রদান করে। ফ্রন্ট রােলারের ডেলিভারি ববিন ও ট্রাভেলার ও র্ঘণনের উপর সুতায় টুইস্ট এর সংখ্যা কমবেশি নির্ভর করে।

ওয়াইন্ডিং (Winding) কি?

রিং স্পিনিং ফ্রেমে টুইস্টিং ও ওয়াইন্ডিং একই সাথে হয়। আর  উভয় কাজই ট্রাভেলার করে। যেহেতু সামনের রোলারের ডেলিভারি হারের চেয়ে ট্রাভেলারের কম ঘূর্ণন গতির  ফলে পাকের সৃষ্টি হয়। পাশাপাশি ট্রাভেলারের ঘূর্ণনগতির ফলে টুইস্ট বা পাকের সৃষ্টি হয়। রিং, ট্রাভেলার, স্পিন্ডেল ও ববিন এই কয়টি অংশ একত্রিতভাবে টুইস্টিং ও ওয়াইন্ডিং এই দুটি কাজ করে থাকে।

বিল্ডিং (Building) কি?

রিং স্পিনিং ফ্রেমের ববিনসমূহ যে রেইল উপরে বসানো থাকে সে রেইল পর্যায়ক্রমে উপরে ও নিচে নামানো যে পদ্ধতির সাহায্যে করা হয় তাকে ব্লিন্ডিং বলা হয়। রিং রেইল আস্তে আস্তে উপরে উঠে ও আস্তে আস্তে নিচে নামে। 

এই উপরে উঠা ও নিচে নামানোকে ট্রাভার্স বলে। এছাড়াও ববিন ঘুরতে থাকে ও রেইল উঠানামা করে, যার ফলে ববিনে সুতা পেঁচাতে থাকে। প্রথমবার যতটুকু উঠে বা নামে দ্বিতীয়বার ততটুকু উঠেনা বা নামে না। এভাবে ববিন একটি ট্যাপার আকার ধারণ করে।

ডফিং (Doffing) কি?

নির্দিষ্ট ওজনের ও আকারের ববিন তৈরি হওয়ার পর মেশিন বন্ধ করে সুতা পূর্ণ ববিন খুলে নেয়া বা তুলে  আনাকে ডফিং বলা হয়। ডফিং এর মূল কাজ হচ্ছে পূর্ণ ববিন তুলে আনা ও খালি ববিন লাগানো। আর খালি ববিন লাগানো শেষ হলে পূনরায় মেশিন চালু করা হয়।

রিং স্পিনিং ফ্রেম
রিং স্পিনিং ফ্রেম

রিং স্পিনিং ফ্রেমের কার্যাবলি?

রিং স্পিনিং ফ্রেমে স্পিন্ডেলসমূহ ফ্রেমের দুই পার্শ্বে বসানো থাকে। ফণে প্রতি পার্শ্বে সমান সংখ্যক স্পিন্ডেল নিয়ে ৪০০ থেকে ১০০০টি স্পিন্ডেলের রিং স্পিনিং ফ্রেম পাওয়া যায়। গতানুগতিক রিং স্পিনিং ফ্রেমে স্পিন্ডেলসমূহ ফ্রেমের মধ্যবর্তী লম্বা ড্রামের মাধ্যমে ফিতার সাহায্যে গতিপ্রাপ্ত হয়। ড্রামটি মোটর দ্বারা বেল্ট সংযোগের মাধ্যমে ঘুরতে থাকে।

মেশিনের উপরে ক্রিলে রোভিং ববিন ঝুলন্ত অবস্থায় থাকে। রোভিং ববিন ক্রিলে বসানোর প্রক্রিয়াকে ক্রিলিং বলে। রোভিং ববিন থেকে রোভিং নিয়ে ট্রামপেট এর মধ্য দিয়ে পিছনের রোলারে দেয়া হয়। দুটি জোনে জোড়া রোলার ড্রাফটিং প্রদান করে। ব্যাক জোনে কম ড্রাফট দেওয়া হয়। 

এ জোনে শুধুমাত্র রোভিং টুইস্ট দূর করে আঁশসমূহকে সমান্তরাল করে সামনের জোনে দিয়ে দেওয়া হয়। ফ্রন্ট জোনে মূল ড্রাফট দেওয়া হয়। ফ্রন্ট জোন থেকে আঁশসমূহ একক দৈর্ঘ্যের ওজন কমে ফ্রন্ট জোড়া রোলারের নিপ থেকে ডেলিভারি হয়।

এরপর ফ্রন্ট জোড়া রোলারের গ্রিপিং থেকে ডেলিভারি হওয়া আঁশসমূহ ল্যাপেট গাইডের মধ্য দিয়ে রিং এর ট্রাভেলারের মধ্য দিয়ে স্পিন্ডেলের উপরে খালি পৃষ্ঠ ঘুরতে ঘুরতে ববিনে সুতা আকারে জড়াতে থাকে।

রিং এর বৃত্তাকার পৃষ্ঠে যখন ট্রাভেলার ঘুরতে থাকে তখন আস্তে আস্তে সুতার উপর টুইষ্ট সৃষ্টি হতে থাকে। রিং এর বৃত্তাকার পৃষ্ঠে যখন ট্রাভেলার ঘুরতে থাকে তখন আস্তে আস্তে সুতার উপর টুইষ্ট সৃষ্টি হতে থাকে।

উৎপাদিত সুতার টুইস্ট ফ্রন্ট জোড়া রোলারের গ্রিপিং থেকে রিং পর্যন্ত হয়ে থাকে। ফলে সুতায় কিছুটা শক্তি গ্রহণ করে এবং সুতা ছেঁড়ার হার কমিয়ে দেয়। রিং ফ্রেমের স্পিন্ডেল একটি নির্দিষ্ট গতিতে ববিনসহ ঘুরতে থাকে। ফলে আস্তে আস্তে ববিনে সুতা জড়াতে থাকে।

আবার সামনের জোড়া রোলারের সুতায় একপ্রান্ত ধরে থাকে এবং অন্যপ্রান্ত ট্রাভেলার দ্বারা ঘুরতে থাকে। এভাবে সুতা টুইস্ট হয়ে ববিনে জড়াতে থাকে। ববিন পূর্ণ হবার পর মেশিন বন্ধ করে পূর্ণ ববিনগুলো তুলে আনা হয় এবং খালি ববিনগুলো পুনরায় চালু করা হয়। এভাবেই পুনরায় উৎপাদন চলতে থাকে।

রিং স্পিনিং ফ্রেমে স্পিনিং ও সুতার মধ্যে সম্পর্ক?

বিভিন্ন প্রকার টেক্সটাইল ফাইবার দ্বারা প্রক্রিয়াকরণ ইন্ডাস্ট্রিতে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে ফাইবারসমূহকে টুইস্ট প্রদান করে ব্যবহার উপযোগী প্রান্তহীন ন্যূনতম শক্তিসম্পন্ন সুতা প্রস্তুত করার প্রক্রিয়াকে স্পিনিং বলা হয়। 

পৃথিবীতে অনেক ধরনের ফাইবার আছে। কিন্তু টেক্সটাইল সুতা বা বস্ত্র তৈরির গুনাগুন মাত্র কিছু সংখ্যক ফাইবারে রয়েছে।
যে সমস্ত ফাইবারের মধ্যে সুতা তৈরির গুনাবলি বিদ্যমান থাকে তাকে টেক্সটাইল ফাইবার বলে। 

সুতা তৈরির গুণাগুণের মধ্যে প্রধান হল ফাইবারের দৈর্ঘ্য ও শক্তি। তবে কৃত্রিম ফাইবারের ক্ষেত্রের দৈর্ঘ্য কোন গুরুত্বপূর্ণ বিষয় নয়। এটা যে দৈর্ঘ্যের হতে পারে। ফিলামেন্ট ফাইবার সাধারণ অবিচ্ছিন্ন থাকে। 

তবে প্রাথমিকভাবে স্পিনিং এর কথা বলতে কটন অর্থাৎ তুলা থেকে সুতা প্রস্তুত করারে বুঝে থাকি। স্পিনিংকে বাংলায় বয়নও বলা হয়। তবে স্পিনিং এর সরাসরি অর্থ সুতা প্রস্তুতকরণ। 

সুতার সংজ্ঞা এভাবে দেওয়া যায়-

টেক্সটাইল ফাইবার দ্বারা ইন্ড্রাস্ট্রিতে স্পিনিং প্রক্রিয়ার মাধ্যমে প্রায় সমান্তরাল ফাইবারসমূহকে টুইস্ট প্রদানের মাধ্যমে ন্যুনতম শক্তিসম্পন্ন প্রান্তবিহীন ব্যবহার উপযোগী নরম দন্ড প্রস্তুত করাকে সুতা বলে। 
Next Post Previous Post